নিজের একটা সাইট বানাতে চান ?


আমরা অনেকেই চাই আমার একটা ওয়েব সাইট থাকবে  ,সেখানে থাকবে আমার ভাল লাগার না লাগার তথ্য কিংবা চাই একটা ভার্চুয়াল নোট খাতা । যা আমি আমার পছন্দ মত সাজাতে পারব ।আমার সম্পর্কে আর দশ-জন জানবে আমি আর দশ-জন কে জানব  | কিন্তু একটা  ওয়েব সাইট বানান তাকে হোস্টিং করা , নিয়মিত আপডেট করা অনেক ঝামেলার কাজ । এক্ষেত্রে টাকা পয়সা যতটা না ঝামেলার তার চেয়ে বড় ঝামেলা হল সাইট টাকে মেইন্টেন করা । তাই অনেকেই ইচ্ছা থাকা সত্তেও আর করে উঠেন না । তাদের জন্য সুখবর হল বিশ্বব্যাপি অনেক ফ্রি ওয়েব হোস্টিং সাইট আছে যারা তাদের ব্যবহারকারীদের ফ্রি ব্লগ বানাতে দিয়ে থাকে । আর তার ভিতরে উল্লেখ যোগ্য হল:
১. ব্লগস্পটঃ-এটি হল সব থেকে সহজ আর সাবলীল ফ্রি ওয়েব হোস্টিং সাইট । এটা গুগলের আর একটা  সার্ভিস ।যারা ২০০৮ থেকে এই সার্ভিসটা দিয়ে আসছে ।(আমি এই ব্লগটা নিয়ে টিউটেরিয়াল বানাব ) ।আপনার একটা জি-মেইল একাউন্ট থাকলেই আপনিও বানাতে পারেন একাধিক ব্লগ বা ওয়েব সাইট । এখানে আপনি আপনার বানান ব্লগ বা সাইটের উপরে পূর্ন নিয়ন্ত্রন করতে পারবেন । প্রতি একাউন্টে ১০০ এমবি পর্যন্ত যেকোন ধরনের ফাইল রাখতে পারবেন .

 ২. ওয়ার্ডপ্রেসঃ এটি আর একটা অন্যতম  ফ্রি ওয়েব হোস্টিং সাইট । এটা বেশ কিছু ফিচারের জন্য বেশ জনপ্রিয় ।তবে তারা ফ্রি  ব্লগারদের বানান ব্লগ বা সাইটের উপরে পূর্ন নিয়ন্ত্রন দেয় না  । তবে অল্প কিছু ডলার খরচ করলে অনেক সুন্দর একটা সাইট তৈরি করা যায় ।
৩।ওয়েবলীঃ এটি আর একটা ফ্রি ওয়েব হোস্টিং সাইট ।যা অনেকটা ওয়ার্ডপ্রেসের মত । এখানেও ফ্রি  ব্লগারদের বানান ব্লগ বা সাইটের উপরে পূর্ন নিয়ন্ত্রন দেয় না বরং তারা প্রতিটা ব্লগ বা সাইটের সাথে তাদের কিছু  বিজ্ঞাপন জূড়ে দেয় ।যারা ২০০৬ থেকে এই সার্ভিসটা দিয়ে আসছে। এখানে আনলিমিটেড ফাইল রাখতে পারবেন ।
৪।ওয়েবসঃ এটি আর একটা ফ্রি ওয়েব হোস্টিং সাইট ।যা অনেকটা ওয়ার্ডপ্রেসের মত । এখানেও ফ্রি  ব্লগারদের বানান ব্লগ বা সাইটের উপরে পূর্ন নিয়ন্ত্রন দেয় না বরং তারা প্রতিটা ব্লগ বা সাইটের সাথে তাদের কিছু  বিজ্ঞাপন জূড়ে দেয় ।যারা ২০০১ থেকে এই সার্ভিসটা দিয়ে আসছে।
৫. জিমডোঃ এটি আর একটা   ফ্রি ওয়েব হোস্টিং সাইট ।এখানেও ফ্রি  ব্লগারদের বানান ব্লগ বা সাইটের উপরে পূর্ন নিয়ন্ত্রন দেয় না বরং তারা প্রতিটা ব্লগ বা সাইটের সাথে তাদের কিছু  বিজ্ঞাপন জূড়ে দেয় । তবে এই ব্লগে আপনি ইচ্ছা করলে অডিও বা ভিডিও বা অন্য যেকোন ধরনের ফাইল রাখতে পারবেন । আর তা আপনার ব্যবহার কারীদের ডাউনলোডের  সুযোগ দিতে পারবেন ।প্রতি একাউন্টে ৫০০ এমবি পর্যন্ত যেকোন ধরনের ফাইল রাখতে পারবেন ।যারা ২০০৭ থেকে এই সার্ভিসটা দিয়ে আসছে ।
৬.ইয়োলা-সাইটঃ এটি আর একটা  ফ্রি ওয়েব হোস্টিং সাইট ।এখানেও ফ্রি  ব্লগারদের বানান ব্লগ বা সাইটের উপরে পূর্ন নিয়ন্ত্রন দেয় না কিন্তু  তারা প্রতিটা ব্লগ বা সাইটের নিচের ফুটারে তাদের সাইটের নাম বড় করে নিখে  দেয় । তবে এই ব্লগেও আপনি ইচ্ছা করলে অডিও বা ভিডিও বা অন্য যেকোন ধরনের ফাইল রাখতে পারবেন । আর তা আপনার ব্যবহারকারীদের ডাউনলোডের  সুযোগ দিতে পারবেন।আর এখানে একটা বড় সুবিধা  হল আপনার ডাটাবেজের উপরে আপনাকে পূর্ন  নিয়ন্ত্রন দিয়ে থাকে ।প্রতি একাউন্টে ১ জিবি পর্যন্ত যেকোন ধরনের ফাইল রাখতে পারবেন।আর একটা ইমেইল দিয়ে ৫টা সাইট বানান যায় ।তার মানে ৫ জিবি ফাইল রাখতে পারবেন .।
আরো অনেক ফ্রি ওয়েব হোস্টিং সাইট আছে তবে এগুলি হল সব থেকে বেশি জনপ্রিয়  ।আশা করি আপনিও বানাতে পারবেন আপনার নিজস্ব ওয়েব পেজ ।


For Further Reading,
সাইট তৈরি করুন

0 comments:

Post a Comment

লিখাটি কেমন লেগেছে জানাতে ভূলবেন না প্লীজ ।

 

Blog Archive