সার্চইঞ্জিনে সাইট সাবমিট করুন



SEO কি?
SEO এর পুরো রূপ হল Search Engine Optimization। অর্থাৎ আপার সাইটকে বিভিন্ন সার্চ ইঞ্জিনে সাবমিশন (প্রদান) করাকেই SEO বলা হয়। এতে আপনার সাইটে অনেকেই সার্চ করে খুজে পাবে।
SEO কেন?
আপনি অনেক কষ্ট করে একটি ওয়েবসাইট বানালেন। কিন্তু সেটা কেউ জানতে পারল না। আপনি প্রতিনিয়ত নতুন নতুন পোস্ট করে যাচ্ছেন। সেটা আড়ালেই থেকে যাচ্ছে। আপনার পোস্ট/তথ্য গুলো কেউ জানতে পারছে না। তাহলে কি আপনার পরিশ্রম সার্থক হবে? উত্তর আসবে “না”। কারন ওয়েবসাইট তৈরির পরই আপনার কাজ হবে আপনার সাইটকে সবার মাঝে পরিচিত করা। বিভিন্নভাবে আপনার সাইটকে আপনি SEO করতে পারবেন। এই SEO করার কিছু কিছু টিপস অবলম্বন করতে হয়। তাহলে আপনার সাইট সম্পর্কে সবাই জানতে পারবে। সেই টিপসগুলোই আশাকরি আপনাদের মাঝে দিতে পারব নিয়মিত।

কিভাবে SEO করব?
বিভিন্ন পদ্ধতি আছে SEO করার জন্য। তার মধ্যে কিছু ভাল ভাল পদ্ধতি আমি তুলে ধরলাম

টুইটার: টুইটার একটি জনপ্রিয় মাইক্রো ব্লগিং সিস্টেম। এখানে আপনি ১৪০ অক্ষরে ব্লগিং করতে চান। একটু ভাল করে টুইটারকে ব্যবহার করে টুইটার থেকে আপনি অনেক ভিজিটর পাবেন। আপনার সাইট যদি ব্যক্তিগত ব্লগ হয় তাহলে আপনি আপনার নামে একটি টুইটার একাউট তৈরি করুন। যদি আপনার সাইটটি্একটি প্রজেক্ট এর নামে বা অন্য কোন ধরনের (যেমন ক্রিকেট, ফুটবল, কোন স্থানের পোর্টাল) হয় তাহলে সাইটের নামে টুইটার একাউন্ট তৈরি করুন। আপনার সাইটের পোস্টের লিংকসহ টুইটারে শেয়ার করুন। উল্লেখ্য টুইটারে ১৪০ শব্দের বেশী লেখা যায় না। তাই লিংক বড় হলে কোন URL শর্টেনার ব্যবহার করতে পারেন।

সোশ্যাল বুকমার্ক ব্যবহার করা: আপনার সাইটের পোস্টগুলো সবসময় সোশ্যাল বুকমার্কের ওয়েবসাইটে শেয়ার করুন। এখান থেকেও আপনি ভিজিটর পাবেন।

ওয়েব ডাইরেক্টরীতে সাবমিট: ইন্টারনেটে প্রচুর ফ্রি ওয়েবডাইরেক্টরী পাওয়া যায়। এখানে আপনার সাইট বর্ণনা দিয়ে আপনার সাইট সাবমিট করুন। এখান থেকেও ভিজিটর পাবেন আশাকরি।

লিংক আদান প্রদান: আপনার বন্ধুর কোন সাইটের সাথে লিংক এক্সচেঞ্জ করতে পারেন। এটার অর্থ হল আপনি আপনার বন্ধুর সাইটের লিংক আপনার সাইটের রাখবেন এবং আপনার বন্ধু আপনার সাইটের লিংক রাখবেন। এভাবে দুইজনই ভিজিটর পাবেন।

ব্যাক লিংক: এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সার্চ ইঞ্জিন আপনার সাইটের RANK নির্ধারণের জন্য ব্যাকলিংককে প্রাধান্য দেয়। ব্যাক লিংক হল অন্য সাইটে আপনার সাইটের লিংক থাকা। বিভিন্ন ওয়েবসাইটে আপনার সাইটটি সম্পর্কে পরিচিত করে তুলুন। মন্তব্যের সাথে লিংক দিন। তবে এ কাজটি সাবধানে করবেন। কারন অতিরিক্ত মন্তব্যের সাথে লিংক দিলে স্প্যাম হিসেবে গণ্য হতে পারেন।

সার্চ ইঞ্জিন: এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এ বিষয়টি নিয়ে আগামীতে আলোচনা করব।
আপনাদের সবাইকে মনযোগ দিয়ে পড়ার জন্য ধন্যবাদ। আগামী পর্বের অপেক্ষায় থাকুন।

 আজ আমরা ব্লগসাইট কে সার্চইঞ্জিনে সাবমিট করার পদ্ধতি জানব।সার্চইঞ্জিন কি এটা প্রায় সবাই জানেন।সার্চইঞ্জিনে খোঁজ করা কিওয়ার্ডের ভিত্তিতে সার্চইঞ্জিন বিভিন্ন সাইটে ঐ কীওয়ার্ড সম্পর্কিত কন্টেন্ট খোঁজ করে।আপনার সাইটে ঐ কীওয়ার্ড সম্পর্কিত কন্টেন্ট থাকলেও যদি সাইটটি সার্চইঞ্জিনে ইনডেক্সকৃত না থাকে তাহলে তা সার্চলিষ্টে দেখাবে না।ফলে আপনি অনেক ভিজিটর থেকে বঞ্চিত হবেন।আজ আমরা গুগল, বিং ,  ইয়াহু, এবং ছোটো খাটো অন্যান্য সার্চইঞ্জিনে সাইট সাবমিট করার পদ্ধতি দেখব। 

গুগল (Google) গুগলে সাইট সাবমিট করার জন্য প্রথমে এখানে সাইটে যান। তারপর ওপেন হওয়া পৃষ্ঠায় URL এর জায়গায় আপনার ব্লগের ঠিকানা (http:// সহ), কমেন্ট(Comments) এর জায়গায় আপনার ব্লগ সম্পর্কে কিছু লিখে ক্যাপচা সঠিকভাবে পুরন করে Add URL বাটনে ক্লিক করুন।ব্যাস আপনার সাইট গুগল ইনডেক্স এ যোগ হয়ে গেসে।আরো অনেক কাজ আছে যাকে যেমন (SEO) Search Engine Optimization বা Webmaster tools আছে যা নিয়ে জানতে এখানে ক্লিক করুন

ইয়াহু (Yahoo!) ইয়াহুতে সাইট সাবমিট করার জন্য আপনার অবশ্যই একটি ইয়াহু মেইল একাউন্ট লাগবে।প্রথমে এই ওয়েব পেজে যান। এরপর Submit a Website or Webpage এ ক্লিক করে Add URL এ আপনার সাইটের ঠিকানা টি লিখে Submit URL এ ক্লিক করুন।এরপর আপনাকে আপনার ইমেইল টি দিয়ে লগিন করলেই আপনার সাইটটি ইয়াহু সাইট ডিরেক্টরিতে যোগ হয়ে যাবে।

বিং (Bing) মাইক্রোসফটের নিজস্ব সার্চইঞ্জিন যা আগে MSN নামে পরিচিত ছিল।বিং এ আপনার সাইট যোগ করতে প্রথমে এই সাইটে যান। তারপর সঠিকভাবে ক্যাপচা পুরণ করে Type the URL of your homepage লেখাটির নিচের বক্স এ আপনার সাইটের URL টি লিখে Submit URL এ ক্লিক করুন।সাথে সাথে আপনার সাইট বিং এর খাতায় যোগ হয়ে যাবে।

এছাড়া অন্যন্য ছোটখাটো সার্চইঞ্জিনে আপনার সাইট সাবমিট করার জন্য নিচের লিঙ্কগুলো দেখতে পারেন।এসব তৃতীয় পক্ষের সাইটসমুহ একত্রে অনেকগুলো সার্চ ইঞ্জিনে একসাথে সাইট সাবমিট করতে পারে।সাইট সাবমিসান পদ্ধতিও উপরের গুলোর মত।সাবমিট বাটনে ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন।আশাকরি পারবেন।


For Further Reading,
সার্চইঞ্জিনে সাইট সাবমিট করুন

0 comments:

Post a Comment

লিখাটি কেমন লেগেছে জানাতে ভূলবেন না প্লীজ ।

 

Blog Archive