মোবাইলের জন্য সবথেকে ভাল বাংলা ডিকশনারি


ডিকশনারি শব্দটির সাথে আমরা সবাই কম বেশি পরিচিত। ডিকশনারি মানে অভিধান। বাজারে অনেক ভাষার ডিকশনারি কিনতে পাওয়া যায়। ডিকশনারিগুলো স্বভাবগত ভাবে বেশ বড়, মোটা ও ভারী হয়ে থাকে। ফলে তা বাইরে সাথে করে নিয়ে যাওয়া মোটেও সুখকর নয়। ডিকশনারি হল এমন একটা জিনিস যা সর্বদা কাছে রাখা যায় কিন্তু এই বড় মোটা ও ভারী কাগজের ডিকশনারি সাথে করে নিয়ে বেড়ানো কষ্টকর আবার তাতে শব্দ খুঁজাও ঝামেলার। তাই ডিকশনারি ডিজিটাল সংস্করণ বের করা হয়েছে। আবার কম্পিউটারেও ডিকশনারি বিভিন্ন সফটওয়ার বের করা হয়েছে। তবে বর্তমান সময় সকল অভিধানকে পিছনে ফেলে দিয়েছে মোবাইল ডিকশনারি। এই সফটওয়ারগুলো আপনি আপনার মোবাইলে ইন্সটল করার মাধ্যমে সহজেই যেখানে সেখানে ডিকশনারির ব্যবহার করতে পারবেন। আপনাদের আজ তিনটা ডিকশনারির  কথা বলব ।



E2B Dictionary: এটি একটি ইংরেজি টু বাংলা ডিকশনারি। এই ডিকশনারিতে আপনি ইংরেজি শব্দ থেকে বাংলায় অর্থ খুঁজে বের করতে পারবেন। এই ডিকশনারিতে কোন শব্দ খুঁজে বের করলে তার প্রাসঙ্গিক শব্দগুলোও দেখায়।
ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

Student Dictionary: এটি ইংরেজি থেকে ইংরেজির একটি ডিকশনারি। এখানে আপনি ইংরেজি থেকে ইংরেজিতে শব্দের অর্থ জানতে পারবেন। এখানে শব্দের অর্থের সাথে সাথে শব্দের Parts of speech ও উল্লেখ করা থাকে।
এই ডিকশনারিটা ডাউনলোড করতে এই লিংক ক্লিক করুন

Bangla Dictionary: আচ্ছা আপনার মোবাইল সেটটি জাভা সার্পোটেড ? তাহলে এটি আপনার জন্য ।এটিও ইংরেজি থেকে বাংলা ডিকশনারি। এই সফটওয়ারটি আপনার মোবাইলে ইন্সটল করে সহজেই ইংরেজি শব্দের বাংলা অর্থ জানতে পারবেন। এখানে শব্দ লেখার পর এক সেকেন্ড অপেক্ষা করলেই অর্থটি দেখা যাবে।
এই লিংকে দিয়ে ডাউনলোড করে নিন 


For Further Reading,
জাভার জন্য বাংলা ডিকশনারি, ডিকশনারি, বাংলা ডিকশনারি, বেস্ট বাংলা ডিকশনারি, মোবাইল

0 comments:

Post a Comment

লিখাটি কেমন লেগেছে জানাতে ভূলবেন না প্লীজ ।

 

Blog Archive