বড় সাইজের ছবিকে ছোট করুন


আমরা অনেক সময় কাজের প্রয়োজনে বিভিন্ন ওয়েবসাইটে বিভিন্ন প্রকার ছবি আপলোড করি। যেমন আমাদের ব্লগে কোন পোস্ট করর সময় বিভিন্ন ধরনের ছবি বা বিভিন্নস্ক্রীনসট  আপলোড করি , কিন্তু অনেক সময় ইমেজগুলো এত জায়গা (KB) দখল করে যে ওয়েবপেজ লোড হতে প্রচুর সময় নেয় । আমি তাই ভাবছিলাম যে এমন কোন উপায় বা সফটওয়্যার যদি পেতাম যা বড় সাইজের ছবিকে ছোট করে দিত ।আর আমি পেয়েও গেলাম তাই ভাই এবার আমি সেই  সফটওয়ার  এর খবর নিয়ে এসেছি ।
এটা এমন একটা সফটওয়ার যে কিনা  ছবির সাইজ অনেক অংশে কমিয়ে দিবে । সংক্ষেপে বলতে এর কাজ হলো আপনার যে কোন ছবিকে রি সাইজ করে দিবে । মানে আয়তন বা জুম ছোট বড় করা।  আর এই সফটওয়্যারটি windows xp,windows vista এবং windows 7 এ সাপোর্ট করবে।আর এই সাইজ ও অনেক ছোট।
হ্যা ভাই সফট্ওয়্যারটি নাম  'Caesium Image Compressor'  ।আর এর সাইজ মাত্র ৪৮৬ KB ।ক্লিক করুন ডাউনলোড শুরু হবে।

এটি ইমেজ কোয়ালিটি ঠিক রেখে,ইমেজ সাইজ এবং রেজুল্যাশন ঠিক রেখে ইমেজটিকে ৯০% পর্যন্ত Compress করতে পারে যার ফলে আপনি দ্রুততার সাথে ইমেজ ফাইলটি আপলোড করতে পারবেন যে কোন ব্লগে বা ওয়েবসাইটে ।এটি বিভিন্ন ফরম্যাটের ছবি সাপোর্ট করে।
সফটয়্যারটি ব্যবহার করাও খুব সহজ। প্রথমে সফট্ওয়্যারটি Open করে ১ চিহ্নিত থেকে File Option এ গিয়ে Add Picture(s)-র মাধ্যমে আপনার কাঙ্ক্ষিত ইমেজটি আনুন।

২ চিহ্নিত স্থান থেকে Set Quality Option এবং Previw-র মাধ্যমে নতুন ইমেজের Quality সেট করুন।

৩ চিহ্নিত স্থান থেকে Output Directory সেট করে নিন,
এবার ৪ চিহ্নিত স্থানের Compress বাটন ক্লীক করুন। আর এবার ছবির সাইজ দেখেন কমেছে কিনা ।


আরো একটা  সফটওয়ার  । এটাও আপনার ছবির সাইজ অনেক অংশে কমিয়ে দিবে ।  আর এই সফটওয়্যারটি windows xp,windows vista এবং windows 7 এ সাপোর্ট করবে।

আর এই সাইজ ও অনেক ছোট।মাত্র ৭.৩৪ মেগাবাইট। এখানে গিয়ে ডাউনলোড করে নিন । আবার অন্য ব্লগের লিংক দেওয়ার জন্য দুঃখিত ।
ব্যাস এবার ডাউনলোড শেষ হয়ে থাকলে ইন্সটলের ছোট্ট ঝামেলাটা শেষ করুন।এবার সিরিয়াল নাম্বার দেবার পালা। সাথেই দিয়ে দেওয়া  আছে  ।সেখান থেকে কপি  করে দিয়ে দিন।এবার আপনার ছবিগুলোকে লোড করুন যে কোন সাইজে।




For Further Reading,
কম্পিউটার, কম্পিউটারের টিপস, বড় সাইজের ছবিকে ছোট করুন

0 comments:

Post a Comment

লিখাটি কেমন লেগেছে জানাতে ভূলবেন না প্লীজ ।

 

Blog Archive